Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

               ”উপজেলা সমবায় কার্যালয়,শাজাহানপুর,বগুড়ার ওয়েবসাইটে স্বাগতম”


সফল সমবায় সমিতির তথ্য

লিচুতলা মানব কল্যান সঞ্চয় ও ঋনদান সমবায় সমিতি লি: শাজাহানপুর,বগুড়া।

১। ভুমিকা : নিজেদের আর্থসামাজিক উন্নয়নের লক্ষ্যে শাজাহানপুর উপজেলার বেতগাড়ী এলাকায় ২০ জন সদস্য মিলে লিচুতলা মানব কল্যানসঞ্চয় ও ঋনদান নামে সমবায় সমিতি গঠন করে সমবায় বিভাগ থেকে নিবন্ধন নেয়। নিবন্ধন নং-১৪৪, তারিখ ৬/৬/২০১৩ খ্রি:। নিবন্ধন পরবর্তীতে সততা, নিষ্ঠা ও আমত্মরিকতার মাধ্যমে সমিতি পরিচালনা করায় সমিতিটি বর্তমানে একটি অনুসরনীয় ও অনুকরনীয় প্রতিষ্ঠানে পরিনত হয়েছে

 ২। সদস্য সংখ্যা ও বিভিন্ন কর্মসুচী : নিবন্ধন কালে সমিতির সদস্য সংখ্যা ছিলো ২০ জন, বর্তমানে সমিতির সদস্য সংখ্যা ১২৯ জন। ৬ বছরে সদস্য বৃদ্ধিতে সাফল্য অর্জন করেছে ঋন কার্যক্রম, সামাজিক উন্নয়ন ও স্ব-কর্মসংস্থান সৃষ্টি।

৩। কার্যক্রমের বর্ননা : সদস্যদের সাধ্যমতে শেয়ার ও সঞ্চয় জমা করা, চাহিদা ভিত্তিক ঋন বিতনর, মৌসুমী ঋনদান, কৃষি আবাদের জন্য ঋনদান, মৎস্য খামার, হাস-মুরগী খামার, গরম্নছাগল পালন, ক্ষুদ্র ও কুটির শিল্প, ছোট দোকান প্রতিষ্ঠান এবং ছোট গনপরিবহন(ভান,রিক্রা্) ক্রয় বা মেরামতের জন্য ঋনদান। অন্যান্য গুলোর মধ্যে হিজড়াদের পুনর্বাসন, প্রতিবন্ধিদের স্ব-নির্ভরতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন কর্মসুচী বাসত্মবায়ন। বিশেষ করে সেলাইয়ের বাসত্মবমুখী প্রশিক্ষণ। মেধবী ছাত্র-ছাত্রীদের কম্পিউটার প্রশিক্ষণ ও আর্থিক সহায়তা প্রদান।

৪। বিগত বছরগুলোর কর্মকান্ডের বর্ননা : সদস্যদের সাধ্যমতে শেয়ার ও সঞ্চয় জমা করা, চাহিদা ভিত্তিক ঋন বিতনর, মৌসুমী ঋনদান, কৃষি আবাদের জন্য ঋনদান, মৎস্য খামার, হাস-মুরগী খামার, গরম্নছাগল পালন

এবং বগুড়া জেলার সমবায় অঙ্গনে নিজস্ব কর্মকান্ডের দ্বার স্থান করে নিয়েছে।

, ক্ষুদ্র ও কুটির শিল্প, ছোট দোকান প্রতিষ্ঠান এবং ছোট গনপরিবহন(ভান,রিক্রা্) ক্রয় বা মেরামতের জন্য ঋনদান। অন্যান্য গুলোর মধ্যে হিজড়াদের পুনর্বাসন, প্রতিবন্ধিদের স্ব-নির্ভরতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন কর্মসুচী বাসত্মবায়ন। বিশেষ করে সেলাইয়ের বাসত্মবমুখী প্রশিক্ষণ। মেধবী ছাত্র-ছাত্রীদের কম্পিউটার প্রশিক্ষণ ও আর্থিক সহায়তা প্রদান।

৫। কর্জ দাদন : সমিতি থেকে সদস্যদের মাঝে গাভী পালন, ছাগল পালন, হাস-মুরগী পালন, সেলাই শিক্ষা ও বস্নক বাটিক এবং ÿুদ্র ব্যবসাখাতে কর্জ দাদন করা হয় । ২০১৮-২০১৯ অর্থ বছরে সদস্যদের মাঝে ১৬,৩৩,০০০/- টাকা কর্জ দাদন করা হয়েছে। কর্জ আদায় ১২,৮৫,৯০০/- টাকা। সমিতি থেকে কর্জ গ্রহনের মাধ্যমে প্রত্যেক্ষ ও পরোক্ষভাবে ১১০ টি পরিবার উপকৃত হয়েছে। কর্জ দাদনের মাধ্যমে সুবিধাবঞ্চিত নারীদের ভাগ্য উন্নয়নে অগ্নিশিখা হিসেবে কাজ করছে। কর্জ প্রদানের পাশাপাশি সদস্যদের উলিস্নখিত বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

৬। কিভাবে সফল হলো তারবর্ননা : সমিতির শুরম্ন থেকেই সমবায় বিধি ও আদর্শের প্রতি তারা শ্রদ্ধাশীল। সদস্য বৃদ্ধি, শেয়ার সঞ্চয় বৃদ্ধি ও বিভিন্ন সামাজিক কার্যক্রমের এবং স্ব-কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে সমিতিটি সফল করা সম্ভব হয়েছে।

৭। লভ্যাংশ বিতরন ও সিডিএফ আদায় :বিগত ২০১৮-২০১৯ অর্থ বছরের লভ্যাংশ বিতরন করা হয়নি। সিডিএফ এর পরিমান ছিল ১৪১৬/-টাকা। যাহা যথাসময়ে পরিশোধ করা হয়েছে।

৮। অডিট সম্পর্কিত তথ্য : সমিতির নিবন্ধনের পর থেকে যথাসময়ে অডিট করা হয়েছে। অডিটের সময় সফল রেজিষ্টার হালনাগাদ পাওয়া গিয়েছে। অডিটের সময়ে অডিট বিষয়ে কোন বিরম্নপ মমত্মব্য ছিলনা।

৯। ব্যাংক ও অন্যান্য তথ্য : সমিতির আর্থিক সফল কার্যক্রম ব্যাংকের মাধ্যমে লেনদেন করা হয়।

১০। আর্থ-সামাজিক উন্নয়নে ভুমিকা :প্রতিবন্ধীদের স্ব-নির্ভরতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন কর্মসূচী বাসত্মবায়ন, সেলাইয়ের বাসত্মবমুখী প্রশিক্ষণ মেধাবী ছাত্র-ছাত্রীদের কম্পি্উটার প্রশিক্ষণ ও আর্থিক সহায়তা প্রদান। কোভিট-১৯ এ গরীব, দু:খীদের মাঝে পন্য বিতরন।

১১। ব্যবস্থাপনা কমিটি : ৬ সদস্য বিশিষ্ট ব্যবস্থাপনা কমিটি দ্বারা সমিতি পরিচালিত হচ্ছে। প্রতি মাসে নিয়মিত ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়। ব্যবস্থাপনা কমিটির সভায় বিগত মাসের আয়-ব্যয় অনুমোদন, সদস্য ভর্তি, কর্জ দাদন, কর্জ আদায় এবং ভবিষ্যৎ কর্মপরিকল্পনা গহন করত: পরিকল্পনা অনুযায়ী সমিতি পরিচালিত হচ্ছে।

১২। বার্ষিক সাধারন সভা : উপজেলা কর্মকর্তাদের উপস্থিতিতে বার্ষিক সাধারন সভা করা হয়। গত বার্ষিক সাধারন সভায় সদস্য সংখ্যা ১৯২ জনের মধ্যে ১৮০ জন উপস্থিত ছিল। উক্ত উপস্থিতি সমিতির জবাবদিহিতার উলেস্নখযোগ্য প্রমানক।


করোনা কালীন সময়ে সমবায়ীদের মাঝে ত্রান বিতরণ:

১৩। উপসংহার : আমরা লিচুতলা মানব কল্যান সঞ্চয় ও ঋনদান সমবায় সমিতি লি: এর মাধ্যমে টেকসই উন্নয়নের লক্ষ্যে ২০৪১ সাল বাসত্মবায়নের জন্য কাজ করে যাচ্ছি। লক্ষ্যে সমিতির সভাপতি ও সম্পাদক বিশেষ ভুমিকা রাখছেন। ভবিষ্যতে সমিতিটি উত্তর উত্তর সাফল্যেরদিকে এগিয়ে যাবে বলে আমার বিশ^াস।



(কাজী ফাতেমা-তুজ-জোহরা)

উপজেলা সমবায় অফিসার

শাজাহানপুর, বগুড়া।

মডেল সমিতির প্রতিবেদন :

সেফ সঞ্চয় ও ঋনদান সমবায় সমিতি লি: শাজাহানপুর, বগুড়া।

১। ভুমিকা : নিজেদের আর্থসামাজিক উন্নয়নের লক্ষ্যে শাজাহানপুর উপজেলার আড়িয়াবাজার  এলাকায় ২০ জন সদস্য মিলে একটি সেফ সঞ্চয় ও ঋনদান সমবায় সমিতি গঠন করে সমবায় বিভাগ থেকে নিবন্ধন নেয়। নিবন্ধন নং-১১/বগুড়া, তারিখ ২২/০৯/২০১২ খ্রি:। নিবন্ধন পরবর্তীতে সততা, নিষ্ঠা ও আমত্মরিকতার মাধ্যমে সমিতি পরিচালনা করায় সমিতিটি বর্তমানে একটি অনুসরনীয় ও অনুকরনীয় প্রতিষ্ঠানে পরিনত হয়েছে এবং বগুড়া জেলার সমবায় অঙ্গনে নিজস্ব কর্মকান্ডের দ্বার স্থান করে নিয়েছে।

২। সদস্য সংখ্যা ও বিভিন্ন কর্মসুচী : নিবন্ধন কালে সমিতির সদস্য সংখ্যা ছিলো ২০ জন, বর্তমানে সমিতির সদস্য সংখ্যা ২২২১ জন। ৮ বছরে সদস্য বৃদ্ধিতে সাফল্য অর্জন করেছে ঋন কার্যক্রম, সামাজিক উন্নয়ন ও স্ব-কর্মসংস্থান সৃষ্টি।

৩। কার্যক্রমের বর্ননা : সদস্যদের সাধ্যমতে শেয়ার ও সঞ্চয় জমা করা, চাহিদা ভিত্তিক ঋন বিতনর, মৌসুমী ঋনদান, কৃষি আবাদের জন্য ঋনদান, মৎস্য খামার, হাস-মুরগী খামার, গরম্নছাগল পালন, ÿুদ্র ও কুটির শিল্প, ছোট দোকান প্রতিষ্ঠান বিভিন্ন নিত্য প্রয়োজনীয় পন্য ঋনের মাধ্যমে ত্রয় এবং ছোট গনপরিবহন (ভান, রিক্রা্) ক্রয় বা মেরামতের জন্য ঋনদান। অন্যান্য গুলোর মধ্যে, প্রতিবন্ধিদের স্ব-নির্ভরতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন কর্মসুচী বাসত্মবায়ন। বিশেষ করে সেলাইয়ের বাসত্মবমুখী প্রশিক্ষণ মেধবী ছাত্র-ছাত্রীদের কম্পিউটার প্রশিক্ষণ ও আর্থিক সহায়তা প্রদান।

৪। বিগত বছরগুলোর কর্মকান্ডের বর্ননা : সদস্যদের সাধ্যমতে শেয়ার ও সঞ্চয় জমা করা, চাহিদা ভিত্তিক ঋন বিতনর, মৌসুমী ঋনদান, কৃষি আবাদের জন্য ঋনদান, মৎস্য খামার, হাস-মুরগী খামার, গরম্নছাগল পালন, ÿুদ্র ও কুটির শিল্প, ছোট দোকান প্রতিষ্ঠান এবং ছোট গনপরিবহন (ভান, রিক্রা্) ক্রয় বা মেরামতের জন্য ঋনদান। অন্যান্য গুলোর মধ্যে, প্রতিবন্ধিদের স্ব-নির্ভরতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন কর্মসুচী বাসত্মবায়ন। বিশেষ করে সেলাইয়ের বাসত্মবমুখী প্রশিক্ষণ মেধবী ছাত্র-ছাত্রীদের কম্পিউটার প্রশিক্ষণ ও আর্থিক সহায়তা প্রদান।

৫। কর্জ দাদন : সমিতি থেকে সদস্যদের মাঝে গাভী পালন, ছাগল পালন, হাস-মুরগী পালন, সেলাই শিক্ষা ও বস্নক বাটিক এবং ÿুদ্র ব্যবসাখাতে কর্জ দাদন করা হয় । ২০১৮-২০১৯ অর্থ বছরে সদস্যদের মাঝে ৫১,৭০,৪০০/- টাকা কর্জ দাদন করা হয়েছে। কর্জ আদায় ৭০,১৪,৫৬২/- টাকা। সমিতি থেকে কর্জ গ্রহনের মাধ্যমে প্রত্যেক ও পরোক্ষভাবে ২১০ টি পরিবার উপকৃত হয়েছে। কর্জ দাদনের মাধ্যমে সুবিধাবঞ্চিত নারীদের ভাগ্য উন্নয়নে অগ্নিশিখা হিসেবে কাজ করছে। কর্জ প্রদানের পাশাপাশি সদস্যদের উলিস্নখিত বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

৬। কিভাবে সফল হলো তার বর্ননা : সমিতির শুরম্ন থেকেই সমবায় বিধি ও আদর্শের প্রতি তারা শ্রদ্ধাশীল। সদস্য বৃদ্ধি, শেয়ার সঞ্চয় বৃদ্ধি ও বিভিন্ন সামাজিক কার্যক্রমের এবং স্ব-কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে সমিতিটি সফল করা সম্ভব হয়েছে।

৭। লভ্যাংশ বিতরন ও সিডিএফ আদায় : বিগত ২০১৮-২০১৯ অর্থ বছরের লভ্যাংশ বিতরন করা হয়নি। সিডিএফ এর পরিমান ছিল ১৪১৬/-টাকা। যাহা যথাসময়ে পরিশোধ করা হয়েছে।

৮। অডিট সম্পর্কিত তথ্য : সমিতির নিবন্ধনের পর থেকে যথাসময়ে অডিট করা হয়েছে। অডিটের সময় সফল রেজিষ্টার হালনাগাদ পাওয়া গিয়েছে। অডিটের সময়ে অডিট বিষয়ে কোন বিরম্নপ মমত্মব্য ছিলনা।

৯। ব্যাংক ও অন্যান্য তথ্য : সমিতির আর্থিক সফল কার্যক্রম ব্যাংকের মাধ্যমে লেনদেন করা হয়।

১০। আর্থ-সামাজিক উন্নয়নে ভুমিকা : প্রতিবন্ধীদের স্ব-নির্ভরতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন কর্মসূচী বাসত্মবায়ন, সেলাইয়ের বাসত্মবমুখী প্রশিক্ষণ মেধাবী ছাত্র-ছাত্রীদের কম্পি্উটার প্রশিক্ষণ ও আর্থিক সহায়তা প্রদান। কোভিট-১৯ এ গরীব, দু:খীদের মাঝে পন্য বিতরন।

১১। ব্যবস্থাপনা কমিটি : ৬ সদস্য বিশিষ্ট ব্যবস্থাপনা কমিটি দ্বারা সমিতি পরিচালিত হচ্ছে। প্রতি মাসে নিয়মিত ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়। ব্যবস্থাপনা কমিটির সভায় বিগত মাসের আয়-ব্যয় অনুমোদন, সদস্য ভর্তি, কর্জ দাদন, কর্জ আদায় এবং ভবিষ্যৎ কর্মপরিকল্পনা গহন করত: পরিকল্পনা অনুযায়ী সমিতি পরিচালিত হচ্ছে।

১২। বার্ষিক সাধারন সভা : উপজেলা কর্মকর্তাদের উপস্থিতিতে বার্ষিক সাধারন সভা করা হয়। গত বার্ষিক সাধারন সভায় সদস্য সংখ্যা ২২২১ জনের মধ্যে ১৮৯০ জন উপস্থিত ছিল। উক্ত উপস্থিতি সমিতির জবাবদিহিতার উলেস্নখযোগ্য প্রমানক।



১৩। উপসংহার : আমরা সেফ সঞ্চয় ও ঋনদান সমবায় সমিতি লি: এর মাধ্যমে টেকসই উন্নয়নের লক্ষ্যে ২০৪১ সাল বাসত্মবায়নের জন্য কাজ করে যাচ্ছি। এক্ষেত্রে সমিতির সভাপতি ও সম্পাদক বিশেষ ভুমিকা রাখছেন। ভবিষ্যতে সমিতিটি উত্তর উত্তর সাফল্যের দিকে এগিয়ে যাবে বলে আমার বিশ^াস।




(কাজী ফাতেমা-তুজ-জোহরা)

উপজেলা সমবায় অফিসার

শাজাহানপুর, বগুড়া।